প্রথমে আপনার জিমেইল অ্যাকাউন্টে যাবেন। তারপরে ম্যানেজে ক্লিক করবেন। তারপর ডেটা এন্ড পার্সোনালাইজেশনে ক্লিক করবেন। ওয়েব এন্ড অ্যাপ অ্যাক্টিভিটিতে ক্লিক করবেন। তারপর সি অল অ্যাক্টিভিটিতে ক্লিক করবেন।

কি দেখছেন?

আপনি কখন কোথায় আছেন, কি করছেন, কি খাচ্ছেন, কোথায় যাচ্ছেন, কোন সাইটে যাচ্ছেন, সবকিছুই দেখা যাচ্ছে তাই না?

হ্যাঁ, গুগল আপনার প্রত্যেকটা ডেটা সেইভ করে রাখছে।

ঠিক একইভাবে ফেসবুকও আপনার প্রত্যেকটা স্টেপ ট্র্যাক করছে। বিশ্বাস হচ্ছে না? কমেন্টে দেয়া লিংকটা ব্যবহার করে দেখুন, ফেসবুক আপনার কতগুলো ডেটা সেইভ করে রাখছে। একইভাবে একটা ব্লগ থেকে শুরু করে, আপনার পরিচিত প্রত্যেকটা ইকমার্স শপও কিন্তু আপনার ডেটা সেইভ করে রাখছে।

আপনি ভাবছেন, আপনি প্রত্যেকটা রাতে শান্তিতে ঘুমচ্ছেন। কিন্তু আনফরচুনেটলি না! আপনি যেকোনো রাতেই ভাইরাল হয়ে যেতে পারেন যদি আপনার কোনো ডেটা ভুল কোনো মানুষের সাথে চলে যায়।

আপনি হয়তো ভাবছেন যে, আপনার আইডি কেউ হ্যাক করতে পারবে না। আনফরচুনেটলি ইউ আর অন দ্যা রং সাইড অফ হিস্টোরি!

মার্ক জাকারবার্গের আইডিই দুবারের বেশি হ্যাক হয়েছে। তাও সেটা কোনো হ্যাকার করে নি, একজন প্যালেস্ট্যানিয়ান রিসার্চার জাকারবার্গের আইডি ক্র্যাক করেছিলো। এছাড়াও আরো কতশত হ্যাকার সেলিব্রেটিদের ফেসবুক আইডি হ্যাক করেছিল। সুতরাং, আমি আপনি কোন ছাড়!

এগুলো কেন বলছি? কারণ, ফিউচার পরিবর্তন হতে যাচ্ছে।

মানুষ এখন একটা কথা ভালোভাবেই জানে, আর সেটা হচ্ছে, ইনফরমেশন ইজ এভ্রিথিং ইউ নিড। আর তাই, ভবিষ্যতে সেই ইনফরমেশন আর ডেটাকে আপনি যত বেশি সিকিউর করতে পারবেন, তত বেশি আপনার হয়ে যাবে ‘ভবিষ্যৎ।’

মার্কেটিংও তাই পরিবর্তন হতে যাচ্ছে। মার্কেটারদের কাছে থাকে প্রচুর পরিমাণ তথ্য। তারা শুধু মার্কেট নয়, ব্যবসা সম্পর্কিত এমন সব তথ্যও জমা রাখে; যা খুবই সেনসিটিভ।

ইমেইল মার্কেটার যারা আছে, তারা এখনও হয়তো ইমেইল বেচাকেনা করতে পারছেন। কিন্তু ভবিষ্যতে সেটা আর হবে না। ইমেইল বেচাবিক্রি অফিশিয়াল অপরাধ হয়ে যাবে। ঠিক একইভাবে ইকমার্স শপগুলোর ইমেইল সংরক্ষণ এবং মোবাইল মার্কেটারদের মোবাইল নাম্বার কিংবা পার্সোনাল ডেটা বেচাবিক্রিও অপরাধ হয়ে যাবে।

মার্কেটার সে নয়, যে মাসে লাখ টাকা কামায়। মার্কেটার সে বা তারা, যারা মার্কেটিং সেক্টর নিয়ে ভাবে, যারা মার্কেটিংয়ের ভবিষ্যৎ নিয়ে ভাবে। টিপিক্যাল মার্কেটাররা মার্কেটিং করার জন্য ফাইভার আর মার্কেটপ্লেস খুঁজে। প্যাশিয়োনেট মার্কেটাররা মার্কেটিং করার জন্য মার্কেটপ্লেস খুঁজে না, তারা মার্কেটিংকে ‘হোলি গ্রেইল’ হিসেবে চিন্তা করে।

আপনি কোন টাইপের মার্কেটার?!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *